ভালোবাসা এবং প্রেম-এর মধ্যে পার্থক্য কোথায়?

ভালোবাসা এবং প্রেম

ভালোবাসা হলো একটি ভালো অনুভূতির নাম যার পরিধি বিশাল। অন্যদিকে প্রেম একটি সম্পর্কের নাম।

“যে জন প্রেমের ভাব জানে না, তার সঙ্গে নেই লেনাদেনা” গানটা আশা করি সবাই শুনেছেন। এবার আমি একটু সংশোধন করি, “যে জন প্রেমের ভাব জানে না, তার সঙ্গেই করো লেনাদেনা”।

হুম এটাই কঠিন আর বাস্তব সত‍্য। একটা মানুষ যখন আপনার সঙ্গে কিছুক্ষন কথা বলবে আপনি তার কথা শুনেই বুঝতে পারবেন সে কিরকম টাইপ মানে রোম‍্যান্টিক  নাকি কর্কশ! আমার জীবনে যেটা এসেছিল সেটা ছিল প্রেম আর আমি তাকে যেটা দিতে চেয়েছিলাম সেটা ভালোবাসা।

প্রেমের সংজ্ঞাই হল সেটা আত্মকেন্দ্রিক, কিছুটা নিজের মর্জি চাপিয়ে দেওয়া। আপনার সাথে ভালোবাসার সম্পর্ক কিন্তু মা, বাবা, পশু, পাখি কিংবা কোনো একটা প্রিয় বস্তু যেটা খুব প্রয়োজনীয় সবকিছুর হতে পারে।

প্রেম থাকলে আপনি কোনোদিনো তার স্বপ্নগুলোকে নিজের স্বপ্ন হিসেবে ভালোবাসতে পারবেন না।কিন্তু ভালোবাসা থাকলে সেটাই আপনারও স্বপ্ন হয়ে উঠবে, তার ছোটোখাটো সাফল‍্যের খবরেও আপনি আনন্দিত হবেন।প্রেম শারীরিক উপস্থিতি খোঁজে নিত‍্যদিন কিন্তু ভালোবাসা দূরত্ব যত বাড়ে তত আরও গভীর হয় ।

হুম প্রেম বড় বড় প্রতিশ্রুতি দেয় আর ভালোবাসা বিনা প্রতিশ্রুতিতেই ইচ্ছাগুলো পূরন করে।

প্রেম ন‍্যাকামির আর এক রূপ। বাবু তুমি না খেলে আমিও খাব না, বেবি তুমি আমার জন‍্য মা বাবাকে ছাড়তে রাজি তো বলো? ইত‍্যাদি ইত‍্যাদি। ভালোবাসা মুক্ত চিন্তাভাবনার প্রতীকী। চটপট খাবি এখুন্নি, নিজের মা বাবাকে কোনোদিনো কোনোকিছুর বিনিময়েই ছেড়ে দিও না।

প্রেম বহুজনে নিবেদিত প্রান আর ভালোবাসা একজনে নিবেদিত প্রান।ভালোবাসা মন ভালো রাখে আর প্রেম ভালো থাকা মন নষ্ট করে(সবার ক্ষেত্রে নয়)। প্রেম আবেগচালিত আর ভালোবাসা মস্তিষ্ক আর আবেগ দুই নিয়ন্ত্রিত।

প্রেম এবং শারীরবৃত্তি: বিজ্ঞানীদের কাছে একটি শব্দ

বিজ্ঞানীরা জোর দিয়েই বলে থাকেন যে প্রেমকে যৌক্তিক ব্যাখ্যা দেওয়া যেতে পারে।

তারা একটি আকর্ষণীয় পরীক্ষা চালায়। ক্রিয়ামূলক চৌম্বকীয় অনুরণন ইমেজিংয়ের পদ্ধতিটি ব্যবহার করে তারা মানব শরীরে প্রেম কোথায় থাকে তা জানার চেষ্টা করেছিল। বিষয়গুলি টমোগ্রাফে ছিল। এবং বিজ্ঞানীরা পর্যায়ক্রমে তাদেরকে পরিচিত ব্যক্তি এবং প্রেমীদের ছবি দেখিয়েছিলেন। প্রিয় ব্যক্তির চিত্র উপস্থিত হলে সমস্ত বিষয় মস্তিষ্কের একই অংশটি সক্রিয় করে। এটি বিজ্ঞানীরা যারা বিশ্বাস করে যে এটি কেবল রাসায়নিক প্রক্রিয়াটি ভবিষ্যতের দিকে নজর রাখবে যখন আমুর তীরগুলি কেবল রূপক নয়। প্রযুক্তিগত ডিভাইসের সাহায্যে, তারা তার অনুরোধে একজন ব্যক্তির প্রেমের অভিজ্ঞতা তৈরি করতে পারে।

সর্বশেষ ভালোবাসা এবং প্রেম -প্রেমে বিচ্ছেদ অবশ‍্যম্ভাবি। আর ভালোবাসা মিলন ও বিচ্ছেদ দুই বহনকারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *