How to recover forgotten Gmail password 2020

অনলাইনে যেকোন account নিরাপদ রাখার জন্য ঘন ঘন পাসওয়ার্ড পরিবর্তন করা আমাদের দরকার। এটি করলে যেমন হ্যাকারদের থেকে account টি নিরাপদ রাখা যায় তেমনি বারবার password change করার জন্য password ভুলে যাবার সম্ভাবনাও বেশি থাকে। তখন অ্যাকাউন্টে প্রবেশ করা আপনার পক্ষেও কঠিন হয়ে যায়।যাইহোক, বেশিরভাগ ক্ষেত্রে password ভুলে গেলে ফিরে পাবারও উপায় আছে

ভুলে যাওয়া Gmail পাসওয়ার্ডটি কীভাবে পুনরুদ্ধার করবেন

আপনার ভুলে যাওয়া Gmail পাসওয়ার্ডটি পুনরায় সেট করতে এবং আপনার অ্যাকাউন্টের অ্যাক্সেস পুনরুদ্ধার করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন।

  • প্রথমে নিশ্চিত হয়ে নিন যে আপনি (১) আপনার জিমেইল অ্যাকাউন্টের জন্য একটি সেকেন্ডারি ইমেল ঠিকানা নির্দিষ্ট করেছেন (recovery email address) বা (২) পাঁচ দিনের মধ্যে আপনার জিমেইল অ্যাকাউন্টে লগ ইন করেন নি।
  • লগ ইন করার ফরম এ Forgot password select করুন।
  • Gmail id দিয়ে next এ ক্লিক করুন।
  • আপনি যে এই gmail এর admin সেটা পরীক্ষা করা জন্য কয়েকটি প্রশ্ন করবে। প্রশ্নগুলোর উত্তর জানলে দিবেন। আর যদি উত্তর না জানেন তাহলে try another way তে ক্লিক দিবেন।
  • একবার যখন আপনি উপরের পদক্ষেপগুলি ব্যবহার করে আপনার অ্যাকাউন্টের মালিক হিসাবে নিজেকে প্রমানিত করতে পারবেন, তারপর Gmail আপনাকে নতুন পাসওয়ার্ড তৈরী করার সুযোগ দিবে।
  • নতুন password দেবার পর লগিন করতে পারবেন।

জিমেইল অ্যাকাউন্ট পুনরুদ্ধারের সময় গুগল যে সকল প্রশ্ন করবে

পূর্বের পাসওয়ার্ড: আপনি যদি নিজের জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করে থাকেন এবং কেবল কোনও পুরানো পাসওয়ার্ড মনে থাকে তবে আপনি এটি দিতে পারেন।

একটি কোড ব্যবহার করে যাচাইকরণ: আপনার 2 step verification পদ্ধতি যদি চালু থাকে তাহলে ফোনে code যাবে সেই Code দিয়ে password recovery করা যাবে।

অথবা যদি recovery email address ব্যবহার করে থাকেন তাহলে ওই email এ code যাবে। তাছাড়া password recovery এর জন্য link পাঠাবে।

Gmail create এর তারিখ ও সাল জিজ্ঞাসা করে।

শেষকথাঃ

আমার মনে হয় যে আপনি ভুলে যাওয়া Gmail পাসওয়ার্ডটি কীভাবে পুনরুদ্ধার করবেন তা বুজতে পেরেছেন। এখনও যদি কোনও বিভ্রান্তি বা প্রশ্ন বা মতামত থাকে তবে দয়া করে কমেন্ট বক্সে একটি মন্তব্য করুন, আমি আপনাকে উত্তর দেয়ার চেস্টা করব।

  • আপনি যদি আমার পোস্টটি পছন্দ করেন আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে share করুন। ব্লগিং এবং অনলাইন বা freelancing থেকে কীভাবে অর্থোপার্জন সম্পর্কে আরও জানতে চান? তাহলে এই সাইটটি সাবস্ক্রাইব করে সাথে থাকুন।
  • Use Ctrl + D to bookmark the current site

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *